Declaration and Constitution

  1. "হাডসন ইন্টারন্যাশনাল বিজনেস নেটওর্য়াক" এর প্রতিষ্ঠাতা "মোঃ রাকিবুল হাসান অন্তু" প্রতিবছর ৪০ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি নির্ধারণ করবেন।
  2. ড. আলহাজ্ব শরীফ সাকী (পিএইচডি ইন'ল) কে আজীবন মেয়াদি কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে ঘোষনা দেয়া হল।
  3. প্রতিবছর কেন্দ্রীয় কমিটি বিশ্বের সকল দেশে যোগ্য প্রতিনিধি বাছাই করে, "হাডসন ইন্টারন্যাশনাল বিজনেস নেটওর্য়াক" এর দেশ ভিত্তিক ৪০ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি অনুমোদন দিবেন।
  4. দেশ ভিত্তিক "এইচআইবিএন" কেন্দ্রীয় কমিটি সেই নির্দিষ্ট দেশের সকল রাজ্য/বিভাগ/জেলা/শহরে ৪০ সদস্য বিশিষ্ট কমিটি করার জন্য সম্ভ্যাব্য যোগ্য প্রতিনিধি তালিকা প্রস্তুত করে কেন্দ্রীয় কমিটির কাছে পাঠিয়ে দিবে, কেন্দ্রীয় কমিটি সম্ভ্যাব্য প্রতিনিধির তথ্য যাচাই করে কমিটি অনুমোদন দিবেন।
  5. রাজ্য/বিভাগ/জেলা/শহরের "এইচআইবিএন" কমিটি "সাধারণ সদস্য পদ" এর শর্তানুযায়ী সেই নির্দিষ্ট এলাকার ইন্ডাস্ট্রিয়াল উদ্দোক্তা, বিনিয়োগকারী, এক্সর্পোটার, ইমর্পোটার, রিসেলার ও সেলারদের সাধারণ সদস্য পদ প্রদান করবেন। সদস্য পদ চুরান্ত করার আগে সেই ব্যক্তির তথ্য ও তার প্রতিষ্ঠানের তথ্য কেন্দ্রীয় কমিটিকে অবহিত করবেন এবং সদস্য পদ চুরান্ত হলে তার তথ্য "এইচআইবিএন" ওয়েবসাইটে আপলোড করবেন।
  6. "এইচআইবিএন" ওয়েবসাইটে কোন কমিটি/সদস্যের তথ্য প্রকাশের পর থেকে তা গৃহীত হবে।
  7. "এইচআইবিএন" কমিটি সদস্য/ সাধারণ সদস্য হওয়ার জন্য সেই নির্দিষ্ট দেশ/রাজ্য/বিভাগ/জেলা/শহরের বাসিন্দা হতে হবে। যেকোন দেশের প্রবাসী ব্যক্তি সেই নির্দিষ্ট দেশ/রাজ্য/বিভাগ/জেলা/শহরে ২ বছরের অধিক সময় ধরে অবস্থান করলে সদস্য হওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন।
  8. কোন ব্যক্তির একাধিক দেশে ব্যবসা থাকলে এবং একাধিক দেশের বাসিন্দা হলে সেই ব্যক্তির ইচ্ছা অনুযায়ী তার ব্যবসা কার্যক্রমের অর্ন্তরভুক্ত যেকোন দেশে/শহরের "এইচআইবিএন" সদস্য হতে পারবেন।
  9. কোন ব্যক্তি আর্ন্তজাতিক ভাবে ব্যবসায়িক কার্যক্রমের জন্য কালোতালিকা ভুক্ত হলে "এইচআইবিএন" সদস্য হতে পারবেন না। পুরোনো কোন সদস্য আর্ন্তজাতিক ভাবে কালোতালিকা ভুক্ত হলে, অপরাধের ধরণ বুঝে তার সদস্যপদ সাময়িক স্থগিত/বাতিল করা হবে।
  10. কোন ব্যক্তি নির্দিষ্ট কোন দেশে ব্যবসায়িক কার্যক্রমের জন্য কালোতালিকা ভুক্ত হলে, অন্য কোন দেশে "এইচআইবিএন" সদস্য হতে পারবেন। সেক্ষেত্রে অপরাধের ধরণ বুঝে তার নতুন সদস্য পদ প্রদান, পুরোনো সদস্যপদ স্থানান্তর, সাময়িক স্থগিত/বাতিল করা হবে।
  11. সকল দেশের "এইচআইবিএন" এর কোন সদস্য অনৈতিক লেনদেন/কার্যকলাপের সাথে সম্পৃক্ত থাকলে প্রাথমিক ভাবে তিনি যে কমিটির সদস্য সেই কমিটি প্রমান সাপেক্ষ্যে তার সদস্যপদ সাময়িক স্থগিত/বাতিল করবেন। পরবর্তীতে কেন্দ্রীয় কমিটির সাথে আলোচনা করে যদি আইনি ব্যবস্থা নেয়ার প্রয়োজন হয় তাহলে সেই দেশের/এলাকার প্রচলিত আইন অনুযায়ী আইনি ব্যবস্থা গ্রহন করবেন।
  12. "এইচআইবিএন" এর কোন সদস্য অনৈতিক লেনদেন/কার্যকলাপের সাথে সম্পৃক্ত থাকলে তার সদস্যপদ স্থগিত/বাতিল করার অধিকার কেন্দ্রীয় কমিটি ও প্রতিষ্ঠাতা সংরক্ষন করে। পরবর্তীতে যদি আইনি ব্যবস্থা নেয়ার প্রয়োজন হয় তাহলে "এইচআইবিএন" এর পক্ষথেকে সেই দেশের/এলাকার প্রচলিত আইন অনুযায়ী এবং প্রয়োজনে আর্ন্তজাতিক আইন অনুযায়ী আইনি ব্যবস্থা গ্রহন করতে পারবেন।